দোয়াতগুচ্ছ : অভি সমাদ্দার




জলসদনের আঁজলা 
মনপাতন 
                    মরচে

আহা নম্র! 
ঝেঁপে আসা চর্ম শেকলে

স্বপ্ন দরোজা হল না

জলীয় আন্ধার এলো 
দু'কলির জিন্দা যোগী

গুনগুন দানা স্বল্পে

জারণ, নিরন্ন হলো না




'রে ওঠা 
তল তরু

কারুছায়ার 
মাদুলিমোহন

মমবিম্ব 
আর 
নাজুক দোতারা

চিরটলল 
তবক লাগে

লিখনে কী ঘটে হে রাধে

পংক্তিগোপালে 
মিহিন বুনে যাই





দেহচিটে ছায়ার দরুন 
মৃদু ভেঙে যাই 
                      আলোকে

সালোকে

কোন কোন দিন 
দোয়াতে মশগুল

'নিতবান্ধব!

নিজেকে শান্ত শুভেচ্ছা জানাই

ভালো থেকো, অভি।

অক্ষর খুঁটে নিও 
নোনা কুহুটির পাশে





অ্যাতো আলতো ঝিকিম 
অ্যাতো ক্লান্ত হরিৎ 
আমাকে তুমি গ্লাস ভরে নাও 
আমাকে তুমি ত্রাস ভরে নাও

আমি ডুবলো তরী মদ চাই 
উঠল ফাল্গুন হাওয়া

আর একটু একটু শাল লগ্ন সাঁঝ 
একটু একটু টল-প্রতিম সাঁঝ

যেন জল আজো সজল

সহনাম যেন মন আজো দূর মেথিরং

3 comments:

  1. গভীর পঙক্তিমালা । সবটা বুঝিনি। যতটা বুঝেছি, দাগ কেটে গেছে মনে।

    ReplyDelete
  2. আমাকে তুমি গ্লাস ভোরে নাও...আমাকে তুমি ত্রাস ভোরে নাও... চমৎকার, দাদা

    ReplyDelete